ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো?

প্রথমেই বলে নেই এই বর্তমান ডিজিটাল যুগে আপনি যদি এনালগ সিস্টেম ফলো করেন তাহলে এগিয়ে যাবেন কিভাবে? বলুন তো?? ছোট থেকে বড় সব ধরনের মানুষই বর্তমানে ডিজিটাল প্রযুক্তির ছোঁয়ায় এসেছে। সে যাই হোক, কথা না বাড়িয়ে চলুন মূল বিষয়ে আসা যাক। আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো।

ডিজিটাল মার্কেটিং বর্তমান জগতের বেশ আলোচিত একটি বিষয় । বর্তমানে প্রায় প্রতিটি ক্ষেত্রেই ডিজিটাল মার্কেটিং এর প্রচুর ব্যবহার শুরু হয়েছে, ব্যবসা প্রতিষ্ঠান থেকে শুরু করে ছোট-বড় বিভিন্ন ধরনের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান ও ডিজিটাল মার্কেটিং ব্যবহার করে আসছে্‌ । আমাদের আশেপাশে আমরা যদি একটু ভালো করে খোঁজ নেই তাহলে এরকম অনেক উদাহরণ দেখতে পাবো।

তো বন্ধুরা, চলুন জেনে নেই ডিজিটাল মার্কেটিং কি । আমরা প্রতিদিন আমাদের বিভিন্ন কাজের জন্য অনেকগুলো সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি । আমি প্রতিদিন সোশ্যাল মিডিয়ার উপর নানাভাবে নির্ভরশীল যেসকল সোশ্যাল মিডিয়া গুলো রয়েছে সেগুলো ব্যবহার করে মার্কেটিং করার যে প্রক্রিয়া সেটি হচ্ছে ডিজিটাল মার্কেটিং । 

অর্থাৎ আপনি মার্কেটিং করবেন ডিজিটাল পদ্ধতিতে আর বাদ দিবেন এনালগ সিস্টেমকে । যে ডিজিটাল প্রযুক্তি গুলো রয়েছে সেগুলো ব্যবহার করে আপনি আপনার মার্কেটিং কাজগুলোকে এগিয়ে নিয়ে যাবেন -মূলত এটিই হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর মূল কনসেপ্ট। 

ডিজিটাল মার্কেটিং এর আবার অনেক ধরনের শাখা প্রশাখা রয়েছে যেমন এসইও, এসইএম ইত্যাদি। আমার অন্য একটি আর্টিকেলে ডিজিটাল মার্কেটিং এর শাখা-প্রশাখা নিয়ে বিস্তারিত আলোচনা করব । তো এখন চলুন জেনে নেই যে আপনি কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবেন । ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো কিংবা ডিজিটাল মার্কেটিং নিয়ে আসলে আমার বলার মতো কিছুই নেই । কারণ এই ২০২১ সালে এসে অনলাইন ব্যবহার করে আপনি কিভাবে একটি বিষয়ে শিখবেন, সে সম্পর্কে ধারণা নিবেন সেটার আইডিয়া আমার চাইতে আপনাদের আরো ভালো থাকার কথা । 

তারপরও আমি এখানে কিছু বিষয় উল্লেখ করে দেবো আমি যেগুলো হয়তো আপনার কাজে লাগতে পারে । যারা নতুন তারা অবশ্যই পড়বেন, আর যারা দীর্ঘদিন ধরে মার্কেটিং সেক্টরে জড়িত আছেন তাঁরা বিষয়টি স্কিপ করে যাবেন ।

অনেকেই আছেন ডিজিটাল মার্কেটিং শিখতে চান কিন্তু কিভাবে শিখবেন সে ঠিক বুঝে উঠতে পারেন না । তাদের জন্যে মূলত আমার এই আর্টিকেল আশা করি উপকৃত হবেন। তো কথা হচ্ছে যে –   ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো
ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো

প্রথম যে বিষয় সেটি  হচ্ছে – আপনার ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেসিক ধারণা নেয়া, তারপরে যাবেন প্রো লেভেলে । এক্ষেত্রে প্রথমে যে প্রশ্নটা আসে সেটি হচ্ছে কিভাবে আপনি ডিজিটাল মার্কেটিং এর বেসিক ধারণা নিবেন । আমি বলব যে প্রথমেই হুট করে কোন প্রতিষ্ঠান অর্থাৎ আপনি কোন ডিজিটাল মার্কেটিং এর কোর্স করার জন্য এডমিশন নিবেন না। আপনার কাছে গুগল আছে, ইউটিউব আছে সেগুলো থেকে আপনি বেসিক আইডিয়া গুলো ক্লিয়ার করতে পারেন । অথবা যে জিনিসগুলো আপনি জানতে চান সেগুলো নিয়ে ঘাটাঘাটি করে এ সম্পর্কে বিস্তারিত জ্ঞান আপনি নিতে পারেন ।

আপনি যদি চান যে আপনি অনলাইন ব্যবহার করে ডিজিটাল মার্কেটিং শিখবেন তাহলে সেটাও করতে পারেন । এক্ষেত্রে আপনার জন্য সবচেয়ে ভালো হবে alison.com youtube.com, udemy.com, coursera.com । এই সাইট গুলো থেকে আপনি প্রচুর প্রচুর পরিমাণ ভিডিও টিউটোরিয়াল পেয়ে যাবেন যেগুলো আপনার কাছে অনেকটাই সহায়ক হিসেবে কাজ করবে। 

উল্লিখিত সাইটগুলোর মধ্যে ইউটিউব ছাড়া বাকি সব সাইটগুলোতে ফ্রি এবং পেইড দুই ধরনের কোর্স বিদ্যমান আছে । আপনি যদি চান ফ্রি কোর্স গুলো করবেন তাহলে সেটি করতে পারেন আবার যদি চান যে আপনি পেইড কোর্সগুলো করবেন তাহলে সেটিও করতে পারেন । চেষ্টা আপনার আর ইউটিউবে তো আপনি যে কোন কোর্স একদম ফ্রিতে পেয়ে যাবেন যদি সেটা ইউটিউবে অ্যাভেলেবল থাকে। 

এবার চলে আসি আর্টিকেল থেকে শেখার ব্যাপারে । আপনি ভিডিও টিউটোরিয়াল এর পাশাপাশি বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইট থেকে এই ব্যাপারে আরও বিস্তারিত জ্ঞান আহরণ করতে পারেন । শুধু গুগলে গিয়ে সার্চ করবে ডিজিটাল মার্কেটিং লিখে সেটি হতে পারে এরকম – হাউ টু লার্ন ডিজিটাল মার্কেটিং।  জাস্ট এই কোয়েরিটা লিখে আপনি গুগল এ সার্চ করবেন তারপর আপনার সামনে অনেকগুলো ওয়েবসাইট চলে আসবে।

 সেখান থেকে আপনি আপনার পছন্দমত যেকোন সাইট থেকে আপনি বিস্তারিত জ্ঞান নিতে পারেন ভিডিওর পাশাপাশি আপনি বিভিন্ন আর্টিকেল থেকে এভাবে আস্তে আস্তে  যে  পয়েন্টগুলো আপনার দরকার সেগুলো সম্পর্কে বিস্তারিত জ্ঞান আপনি নিয়ে নেবেন।

দ্বিতীয় যে পদ্ধতিটি আমার কাছে আছে সেটি হচ্ছে কোন দক্ষ এবং পরিচিত ডিজিটাল মার্কেটিং এর কাছ থেকে শেখা ।  সে ক্ষেত্রে হয়তো হতে পারে আপনার পরিচিত সেই ডিজিটাল মার্কেটার আপনাকে সময় দিতে পারছে না । কারণ একজন দক্ষ ডিজিটাল মার্কেটার কাছে অনেক কাজ থাকে।  অনেক ব্যস্ত থাকেন । এতে মন খারাপের কিছুই নেই উনি যদি কোন কোর্স করায় তাহলে কথা বলে ওনার সাথে সেই ব্যাচ কিংবা ওনার কোর্সে আপনি ভর্তি হয়ে যেতে পারেন । 

একজন দক্ষ ডিজিটাল মার্কেটার জানে যে কিভাবে আরেকজনকে এই প্রফেশনে দক্ষ করে গড়ে তুলতে হবে । তাই যারা নতুন নতুন এই প্রফেশনে আসতে চান তাদের জন্য আমার পরামর্শ হবে প্রথমেই চটকদার বিজ্ঞাপন দেখে যে কোন প্রতিষ্ঠান এডমিশন নেবেন না । 

আপনি ইউটিউব গুগল থেকে যাচাই-বাছাই করে আপনার ধারণা গুলো নিন তারপর সিদ্ধান্ত নিন। সবচেয়ে ভালো হয় ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারণা গুলো নিয়ে এগিয়ে যাওয়া। আরো ভালো হয় যদি দক্ষ মার্কেটারের কাছ থেকে আপনি শিখতে পারেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কিভাবে আপনার ডিজিটাল মার্কেটিং শিখবেন।

এছাড়াও আরেকটি আইডিয়া আমি আপনাদেরকে দিতে পারে যার মাধ্যমে আপনি নিজের মার্কেটিং এর বেসিক জিনিস গুলো আছে সেগুলো সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেতে পারেন সেটি হচ্ছে বাংলাদেশ সরকার কর্তৃক আয়োজিত আইসিটি ট্রেনিং এই ট্রেনিং এর মূল বিষয় হচ্ছে দেশের যুবক-যুবতীদের ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন এবং ডিজিটাল মার্কেটিং ও দক্ষ করে গড়ে তোলা ।

তো আপনি চাইলে এই তিনটি কোর্সের যেকোন একটিতে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারেন সেই সাথে পেয়ে যাবেন সরকারি সার্টিফিকেট।

আশাকরি উপরের আলোচনা থেকে আপনি বা আপনারা এতটুকু বুঝতে পেরেছেন যে কিভাবে আপনি ডিজিটাল মার্কেটিং শিখবেন । আসলে শেখার কোন শেষ নেই আর ডিজিটাল মার্কেটিং এমন একটা জিনিস যেটি শেখার পাশাপাশি আপনাকে প্র্যাকটিস করতে হবে। আপনি যত প্র্যাকটিস করবেন তত জানবেন ততই আপনার বেসিক শক্ত হবে। 

2 thoughts on “ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *