এসইও কি SEO কিভাবে শিখবো

এসইও কি? SEO কিভাবে শিখবো? [ জেনে নিন বিস্তারিত ]

SEO কিভাবে শিখবো

এসইও কোন ওয়েবসাইটকে গুগলের প্রথম পেজে রং করানোর ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনি যদি আপনার ওয়েবসাইটে প্রচুর পরিমান ভিজিটর চান তাহলে এসইও হচ্ছে আপনার জন্য গুরুত্বপূর্ণ একটি কাজ । কেননা এটি ছাড়া আপনি আপনার ওয়েবসাইটকে র‍্যাংক করাতে পারবেন না।

 এসইও যার পূর্ণ রূপ হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ আপনি সার্চ ইঞ্জিনকে অপটিমাইজ করবেন । আর যে পদ্ধতিতে সার্চ ইঞ্জিনকে অপটিমাইজ করা হয় সেটিই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নামে পরিচিত।

 এসইও এর আবার বেশকিছু প্রকারভেদ রয়েছে যেমন- অনপেজ এসইও, অফ পেজ এসইও ইত্যাদি এসইও এর প্রকারভেদ নিয়ে আমি অন্য একটি আর্টিকেল এর বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

আমাদের আজকের আর্টিকেল হচ্ছে এসইও কি এবং SEO কিভাবে শিখবো সেটি নিয়ে। চলুন কথা না বাড়িয়ে আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

বর্তমান ডিজিটাল দুনিয়ায় আপনি শুধু অনলাইন ব্যবহার করে বিভিন্ন জিনিস শিখতে পারবেন। সে যে কোন কিছুই হোক আপনি চাইলে ওয়েব ডিজাইন শিখতে পারবেন, ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারবেন, গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন ।এছাড়াও আরো অনেক কিছুই আপনি অনলাইন ব্যবহার করে শিখতে পারবেন । আজকে আমি শুধু আলোচনা করব SEO কিভাবে শিখবেন সেটি নিয়ে. ঠিক আছে?

প্রথম উপায় [ SEO কিভাবে শিখবো ]

প্রথমে আসি অনলাইন কোর্স এর ব্যাপারে ।অনলাইন কোর্স এর মধ্যে সবার সেরা হচ্ছে ইউডেমি । ইউডেমি এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি শুধু  এসইও নয় ডিজিটাল মার্কেটিং থেকে শুরু করে ওয়েব ডিজাইন, ওয়েব ডেভলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, মোশন গ্রাফিক্স এসব জিনিসের ভিডিও টিউটোরিয়াল পেয়ে যাবেন । এগুলোর মধ্যে অনেকটি আছে ফ্রি আবার অনেকগুলো কোর্স আছে পেইড ।

 তো এই পেইড কোর্স যেগুলো আছে সেগুলো স্বাভাবিকভাবেই আপনাকে কিনে নিতে হবে। আর এর বাইরে যে কোর্সগুলো আছে  তারা ফ্রিতে সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে । সেগুলো আপনি একদম বিনামূল্যে দেখে দেখে শিখতে পারবেন । তবে আমি সাজেস্ট করব প্রথমে ফ্রি যে কোর্সগুলো আছে সেগুলো দেখবেন। দেখে শেখার চেষ্টা করবেন, বেসিক আইডিয়া টা নেয়ার চেষ্টা করবেন। বেসিক আইডিয়া টা নেয়া হয়ে গেলে তারপর এডভান্স লেভেলে মুভ করবেন। অ্যাডভান্স লেভেলের কোর্স গুলো আপনি ফ্রিতে পাবেন। অ্যাডভান্স লেভেলের কাজ শেখা হয়ে গেলে আপনি যদি চান আরও ভালভাবে শিখতে তখন আপনি পেইড কোর্সে যেতে পারেন।

এ ছাড়াও আপনি অনলাইনে আরো অনেক প্ল্যাটফর্ম আছে যেগুলো থেকে ফ্রিতে এসইও এর কোর্স শিখতে পারবেন । এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে alison.com তারপর হচ্ছে coursera.com এ দুটি প্ল্যাটফর্ম থেকে আপনি বেশ ভালোভাবেই এসইও এর খুঁটিনাটি বিষয়গুলো শিখতে পারবেন।

এসইও কি SEO কিভাবে শিখবো
এসইও কি SEO কিভাবে শিখবো

দ্বিতীয় উপায় [ SEO কিভাবে শিখবো ]

এরপর আসি আমি আমার দ্বিতীয় ধাপে। এই প্লাটফর্ম গুলো ছাড়া আপনি যদি ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে এসইও শিখতে চান তাহলে ইউটিউব হতে পারে আপনার সেরা পছন্দের মধ্যে একটি। কেননা ইউটিউবে আপনি অসংখ্য অসংখ্য কোর্স পেয়ে যাবেন এবং এগুলো একদম ফ্রিতে।

এছাড়াও আপনার কাছে সবচেয়ে মোক্ষম অস্ত্র রয়েছে আর সেটি হচ্ছে গুগল। গুগলে এমন কোন বিষয় নেই যেটা সার্চ করলে পাওয়া যায় না। আপনি এসইও শিখতে চাচ্ছেন তাহলে এসইও রিলেটেড যেকোনো কিছু লিখে গুগলে সার্চ করুন দেখবেন সেকেন্ডের ভিতর অসংখ্য রেজাল্ট আপনার সামনে চলে আসছে । তবে আপনি যদি ঠিকঠাকভাবে ঘাটাঘাটি করতে পারেন তাহলে এসইওর  অনেক টিউটোরিয়াল আপনি পেয়ে যাবেন।

 এখানে একটি বিষয় উল্লেখযোগ্য আপনি যদি এসইও বা ডিজিটাল মার্কেটিং সংক্রান্ত বিষয় গুলোর আপডেট তথ্য পেতে চান তাহলে neilpatel.com এবং backlinko.com এই দুটি ওয়েবসাইট আপনি ফলো করতে পারেন । এই দুইজন মানুষ হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর বস। এদের কাছ থেকে আপনি প্রচুর পরিমাণে প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন যেগুলো আপনার এসইও শেখার ক্ষেত্রে খুবই কার্যকরী হবে ।

তৃতীয় উপায় [ SEO কিভাবে শিখবো ]

এবার আসি আমি পরবর্তী পর্যায়ে ।আপনি যদি দেশের কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে শিখতে চান তাহলে আইটি বাড়ি থেকে শিখতে পারেন ।এদের কোর্সগুলো বেশ ভালো ।তবে অনেক কিছুই বর্তমানে আপডেট হয়ে গেছ। সে ব্যাপারে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে ।তবে আরেকটি উপায়ও আমি আপনাকে বলে দিতে পারি । 

প্রতিবছর সরকারিভাবে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করানো হয় ।সেখানেও আপনি চাইলে আপনার নিজের নাম ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করে এই কোর্সটি করে ফেলতে পারেন। শুধু ডিজিটাল মার্কেটিং নয় ওয়েব ডিজাইন গ্রাফিক্স ডিজাইন সরকারিভাবে শেখানো হ… তো আপনি যে কোন একটি সেক্টরে চুজ করতে পারবেন । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার থেকে এই কোর্সগুলো আমরা যারা শিক্ষার্থীরা আছি তাদেরকে সম্পূর্ণ বিনামূল্যে শেখানো হয় । কাজেই এটা আপনার জন্য একটা সুবর্ণ সুযোগ হতে পারে।

কিছু কথা –

আপনি যাই শিখতে চান না কেন আমার প্রথম এবং শেষ সাজেশন হবে আগে গুগলে ঘাটাঘাটি করে সেই বিষয় সম্পর্কে ভালো পরিমাণে একটি ধারণা নিয়ে নিন । অনলাইনে তো অনেক কোর্স আছে ভাইয়া আগে সেগুলো করুন ।আপনি কি কি পারেন না পারেন সেগুলো যাচাই করুন। আপনি কতটুকু দৌড়াতে পারবেন সেগুলো দেখুন। তারপর আপনি পেইড কোর্সে এনরোল করুন। প্রথমেই টাকা দিয়ে কোন কোর্স কিনতে যাবেন না।

আগে বেসিক ধারণা গুলো নিন দেখুন জানুন তারপর না হয় টাকা খরচ করার চিন্তা করবেন। এছাড়াও আপনি আরেকটি কাজ করতে পারেন আপনার আশেপাশের পরিচিত যদি কোন দক্ষ এসইও স্পেশালিস্ট থাকে তার কাছ থেকেও চাইলে আপনিও শিখতে পারেন। এভাবে অনেকগুলো উপায় আছে শেখার জন্য আপনি যেকোনো একটি কিংবা একাধিক উপাযয়ে  কাজগুলো শিখতে পারবেন।

শেষ কথা

তবে যাই হোক না কেন একদম ভালোভাবে জিনিসগুলো আয়ত্ত করবেন যাতে পরবর্তী পর্যায়ে গিয়ে আপনাকে আটকাতে না হয়। ক্লায়েন্টের কাজ যখন করবেন তখন যেন আপনাকে এটা সেটা খুঁজে বের করতে না হয়। কনফিডেন্সের সাথে যেন আপনার ক্লায়েন্টকে হ্যান্ডেল করতে পারেন ঠিক তেমনভাবেই কাজগুলো শিখবেন। আগে কাজ শিখবেন পরে আয় করার চিন্তা করবেন।  প্রথমে আয় করার চিন্তাটা মাথায় আনবেন না। আজকে আপাতত এটুকুই থাক পরবর্তী আর্টিকেলে দেখা হচ্ছে আপনাদের সাথে। চেষ্টা করব নতুন আরও কিছু নিয়ে আসার জন্য ধন্যবাদ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *